বই পড়া শুরুর গল্প

 

বই পড়া শুরুর গল্প

”জীবনে তিনটি জিনিসের প্রয়োজন- বই, বই এবং বই।” উক্তিটি ভাষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ এর। আবার গ্রিসের থিবসের একটি লাইব্রেরির দরজায় খোদাই করা আছে যে কথাটি সেটি হলো, ‘আত্মার ওষুধ।’ অর্থাৎ, তাদের বিশ্বাস বই হলো আত্মার চিকিৎসার প্রধান উপকরণ।
বই এবং বই পড়ার সুফল নিয়ে আলোচনা করতে বসলে হয়তো পৃথিবীর সবচেয়ে দীর্ঘ লিখাগুলোর একটি পান্ডুলিপি তৈরি করা সম্ভব। শারীরিক বিভিন্ন ব্যাধি দূরীকরণের পাশাপাশি মনস্তাত্ত্বিক স্ফুরণ, ব্যক্তিত্ব গঠন কি নেই বই পড়ার সুফলের তালিকায়?

পরিচিত মানুষ থেকে পাওয়া বই উপহার কিংবা প্রিয় মানুষের উৎসাহ, প্রথম বই পড়ার উৎস হতে পারে সংখ্যাতীত। একটি-দুটি বই পড়তে পড়তেই অনেকে হয়ে ওঠেন এক একজন বইপোকা। প্রথম বই কেনা কিংবা পড়ার ধরনেও রয়েছে ব্যাপক বৈচিত্র‍্য। যেমনটা পাঠ্যপুস্তকের বইয়ের মাঝে লুকিয়ে রেখে প্রিয় গোয়েন্দা সিরিজ পড়া কিংবা টিফিনের টাকা জমিয়ে সদ্য তৈরি হওয়া পছন্দের বইয়ের তালিকা থেকে বই কেনা, আবার নিকটস্থ লাইব্রেরী থেকে আকর্ষণীয় একটি প্রচ্ছদবিশিষ্ট বই হাতে নিয়ে একটি-দুটি পৃষ্ঠা পড়া শুরু করে আস্ত একটি বই শেষ করে ফেলা। বই পড়ার এই সূচনা প্রতিটি মানুষের জন্য মৌলিক এবং বৈচিত্র্যময়। আপনার শৈশবের সেই স্পষ্ট কিংবা আবছাভাবে মনে থাকা প্রথম বই পড়ার ঘটনাটি শুনতে চাই আমরা বইপল্লব পাঠক গোষ্ঠী; এবং এই বৈচিত্র‍্যঘেরা গল্পটি আমরা ছড়িয়ে দিতে চাই সারাদেশের মাঝে!

আসছে ২৩শে এপ্রিল 'বিশ্ব বই দিবস' উপলক্ষ্যে তাই বইপল্লব ফাউন্ডেশন আয়োজন করছে 'বই পড়া শুরুর গল্প'। আমরা ব্যাপক আগ্রহের সাথে প্রত্যাশা রাখছি আপনার জীবনে বই আগমনের একদম সাধারণ থেকে শুরু করে সবচেয়ে ব্যতিক্রম বই পড়া শুরুর প্রতিটি গল্প উপভোগ করতে। সকলের সাথে উপভোগ্য এই স্মৃতিচারণমূলক আয়োজনে অংশ নিতে পারেন আপনিও। 

বই পড়া শুরুর গল্প - অংশ নেয়ার নিয়মসমূহ:
• বইপল্লব ফাউন্ডেশন এর অফিশিয়াল ফেসবুক গ্রুপে জয়েন করতে হবে।
• বই পড়ার শুরুর গল্পটি পোস্ট করতে হবে ফেসবুক গ্রুপে। এক্ষেত্রে শব্দ সংখ্যা নির্দিষ্ট নয়, এমনকি গল্পটি কবিতার মাধ্যমেও ফুটিয়ে তোলা যাবে। পাশাপাশি যুক্ত করা যাবে ছবিসমূহ। 
• মূল গল্পটির একদম নিচে নিজের পুরো নাম, শিক্ষা প্রতিষ্ঠান/কর্মস্থলের নাম তুলে ধরতে হবে। 
• পোস্টটি অবশ্যই #বই_পড়া_শুরুর_গল্প হ্যাশট্যাগটি ব্যবহার করতে হবে, নতুনবা পোস্টটি গ্রহণযোগ্য পাবে না। 

✔ সেরা গল্পগুলোর জন্য থাকছে আকর্ষণীয় বই উপহার। 
✔ গল্পগুলোকে প্রকাশ করা হবে বইপল্লব ব্লগে। এক্ষেত্রে নির্দিষ্টতা নেই, দারুণ সব গল্পগুলোই স্থান পাবে বইপল্লব ব্লগে।
✔ সেরা গল্পগুলোর গল্পকারদের ফিচার করা হবে বইপল্লব ব্লগের অফিশিয়াল ফেসবুক পেইজে। 

➤ বইপল্লব ফাউন্ডেশন অফিশিয়াল ফেসবুক গ্রুপ: বইপল্লব ফাউন্ডেশন কমিউনিটি 
কনটেস্টের সময়সীমা: ১১ এপ্রিল হতে ২২ এপ্রিল, ২০২৩

তাই দেরি না আজই কিবোর্ড হাতে ঝাপিয়ে পড়ুন আপনার বইপ্রেমী হবার গল্পটি নিয়ে, এবং তা প্রকাশ করুন বইপল্লব ব্লগে!
সর্বস্বত্ব স্বত্বাধিকার বইপল্লব ফাউন্ডেশন কর্তৃক সংরক্ষিত