বইপল্লব ব্লগ - বই ও সাহিত্যের আলোকিত সাম্রাজ্য

 

বইপল্লব ব্লগ

সাহিত্য, বই ও বিবিধ বিষয়ে বইপ্রেমীদের জন্য বইপল্লব ফাউন্ডেশন নিয়ে এলো বইপল্লব ব্লগ।

➤ বইপল্লব ব্লগ কি? 
বইপল্লব ব্লগ -  হলো বইপল্লব ফাউন্ডেশনের একটি অঙ্গ সংগঠন। সাহিত্য ও বই প্রেমীদের জন্য এই অনলাইন ব্লগ একটি মুক্ত রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত। বই আলোচনা-সমালোচনা, লেখক পাঠক বৈঠকসহ সাহিত্যের বিভিন্ন রূপের প্রতিচ্ছবি প্রতিফলিত হয় এই ব্লগ সাইটে। 

বইপল্লব ফাউন্ডেশন মূলত বই কেন্দ্রিক একটি অলাভজনক প্রতিষ্ঠান। যারা সুবিধা ও শিক্ষা বঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে। এর পাশাপাশি সমগ্র দেশে বই পাঠকের সংখ্যাবৃদ্ধি ও সাহিত্য প্রেমীদের জন্য একটি উপযুক্ত স্থান তৈরি করার লক্ষ্যেও বইপল্লব ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। সেই লক্ষ্যেরই একটি ক্ষুদ্র অংশ হলো বইপল্লব ব্লগ। বইপল্লব ফাউন্ডেশন মনে করে, একজন পরিপূর্ণ মানুষ হিসেবে পরিণত হতে বইয়ের কোনো বিকল্প নেই। আর এই বইয়ের আবহমান পাঠকদের চিন্তাধারা, জ্ঞান, কল্পনা শক্তির বহিঃপ্রকাশ ঘটাতে বইপল্লব ব্লগ একটি আলোকিত সাম্রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত।

 বইপল্লব ব্লগে কিভাবে লেখা প্রকাশ করবো? 
সাহিত্য, বই ও বিবিধ সহ নানা বিষয়ে বইপল্লব ব্লগ সমৃদ্ধ করতে ভুমিকা রাখতে পারবেন আপনিও। কিভাবে? কল্পনা ও জ্ঞানের সংমিশ্রণে কিবোর্ড হাতে শব্দের পর শব্দ সাজিয়ে তৈরি করুন আপনার সৃজনশীলতা। অথবা বইকে ঘিরে রাঙিয়ে তুলুন আপনার সৃজন বিকাশ। এবং তা পাঠিয়ে দিন বইপল্লব ব্লগ এর সম্পাদনা প্যানেলে। ব্যাস! উপযুক্ত স্থান দখল করলেই তা প্রকাশিত হবে বইপল্লব ব্লগে। 

• কি কি বিষয় বা বিভাগে আমি লেখা পাঠাতে পারবো?
বই ও সাহিত্য কেন্দ্রিক যেকোনো বিষয়েই আপনি লেখা পাঠাতে পারেন। শুধু লেখাই নয়, বই আলোকচিত্র, বই কেন্দ্রিক অঙ্কন, বই আলোচনার ভিডিও সহ সবধরনের কন্টেন্টই আপনি প্রকাশ করতে পারবেন। বইপল্লব ব্লগ তা আনন্দের সাথে গ্রহণ করে নিবে। তবে যদি আলাদা করে বিভাগ জানিয়ে দেওয়া হয়, তাহলে সেগুলো হলো:
★ সাহিত্য: মৌলিক গল্প, অণু গল্প, কবিতা, প্রবন্ধ, কমিক, রম্য রচনা, ধারাবাহিক উপন্যাস।
★ বই: বই পর্যালোচনা, বুক ফটোগ্রাফি, বুকিশ ফ্যাক্ট, বই ও লেখক সংবাদ, নতুন বই।
★ বিবিধ: জীবনী, বিজ্ঞান, ইতিহাস, সিনেমা, স্বদেশ, বহির্বিশ্ব, আত্ন উন্নয়ন।
• কি কি উপায়ে আমার লেখা সম্পাদনা প্যানেলে পাঠাবো?
বর্তমানে আমরা ২টি উপায়ে ব্লগ সাইটের জন্য লেখা, ছবি বা ভিডিও গ্রহণ করে থাকি। সেগুলো হলো,
• মেইলের মাধ্যমে
• অফিশিয়াল ফেসবুক গ্রুপের মাধ্যমে
প্রত্যেকটি মাধ্যমে কিভাবে লেখা পাঠাবেন, তা যথাক্রমে নিচের প্রশ্নোত্তরে তুলে ধরা হয়েছে।
• মেইলের মাধ্যমে আমি কিভাবে লেখা পাঠাবো?
মেইলের মাধ্যমে কন্টেন্ট পাঠানোর ক্ষেত্রে blog.boipallab@gmail.com এই মেইলে লেখা, ছবি বা ভিডিও পাঠাতে হবে।
মেইলের মাধ্যমে লেখা পাঠানোর নিয়ম:
ক. সাবজেক্ট এর ঘরে বিভাগ বা বিষয়ের নাম উল্লেখ করতে হবে৷ যেমন, যদি ইতিহাস বিষয়ে লেখা হয়, তবে মেইল সাবজেক্ট এর ঘরে লিখতে হবে - ইতিহাস।
খ. মেইল বডিতে মূল লেখাটি টাইপ করে পাঠাতে হবে। ওয়ার্ড বা পিডিএফ ফাইল এটাচ করা যাবে না৷
গ. মূল লেখা শেষ হলে সবার নিচে নিজের সম্পূর্ন নাম সহ শিক্ষা প্রতিষ্ঠান বা কর্ম প্রতিষ্ঠানের নাম লিখে দিতে হবে।
(যদি ভিডিও কন্টেন্ট হয়, তবে উক্ত ভিডিওটি আগে গুগল ড্রাইভে আপলোড করে, পাবলিক ভিউ দিয়ে সেটির লিংক কপি করে মেইলের বডিতে পেস্ট করতে হবে।)
• অফিশিয়াল ফেসবুক গ্রুপের মাধ্যমে আমি কিভাবে লেখা পাঠাবো?
বইপল্লব ফাউন্ডেশন এর অফিশিয়াল ফেসবুক গ্রুপে বিভিন্ন বিভাগের পোস্ট করার মাধ্যমেও আপনি লেখা, ছবি বা ভিডিও পাঠাতে পারেন। এক্ষেত্রে যে বিষয়ে আপনি লিখছেন, সেটি গ্রুপে পোস্ট করতে হবে যথাযথ ভাবে। যদি পোস্টটি ব্লগ সাইটে পাবলিশ করার জন্য পরিপূর্ণ স্থান দখল করে, তবে সেটি ব্লগ সাইটে পাবলিশ করা হবে। এক্ষেত্রে আপনার পোস্টটি, ব্লগে পাবলিশযোগ্য হলে, আমরাই আপনাকে উক্ত পোস্টে কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিবো। বইপল্লব ফাউন্ডেশন এর অফিশিয়াল ফেসবুক গ্রুপে জয়েন হতে - ক্লিক করুন
• আমি কিভাবে বুঝবো আমার লেখা ব্লগ সাইটে পাবলিশ হয়েছে কিনা?
এক্ষেত্রে আপনাকে নিয়মিত ব্লগ সাইটে ভিজিট করতে হবে। দেখতে হবে আপনার লেখা, ছবি বা ভিডিও কন্টেন্ট পাবলিশ হয়েছে কিনা। এছাড়াও আপনি ব্লগ সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন, ফলে যেকোনো পোস্ট পাবলিশ হলেই তা আপনার মেইলে প্রেরণ করা হবে।

• লেখা পাঠানোর ক্ষেত্রে যেসকল বিষয়গুলো জেনে রাখা প্রয়োজন। 
১. সকল লেখা নিজের রচিত হতে হবে। অন্য কোথাও থেকে কপি করলে তা সম্পূর্ন রূপে বাতিল করা হবে। 
২. তথ্য ভিত্তিক লেখাগুলোর ক্ষেত্রে তথ্যসূত্র প্রদান করতে হবে। যেমন, বিবিধ বিভাগের কোনো অংশ। পাশাপাশি একটি পোস্টে একের অধিক ছবি থাকলে, ছবি গুলোকে তাদের প্যারা অনুযায়ী নামকরণ করে পাঠাতে হবে। যেমন, যদি ২য় প্যারার পর ছবি থাকে, তবে ছবিটির রিনেম হবে - Line2। (অফিশিয়াল গ্রুপের মাধ্যমে লেখা পাঠানোর ক্ষেত্রে প্রথম কমেন্টে তথ্যসূত্র যোগ করতে হবে) 
৩. যেকোনো বিভাগের লেখা প্রদানের সময় নিজের নাম, শিক্ষা প্রতিষ্ঠান/কর্ম প্রতিষ্ঠান এর নাম সংযুক্ত করতে হবে। 
৪. বই আলোকচিত্র অর্থ্যাৎ বুক ফটোগ্রাফির ক্ষেত্রে প্রত্যেকটি ছবির জন্য আলাদা করে ক্যাপশন সংযুক্ত করতে হবে, যেনো সম্পূর্ণ গল্পটি ফুটে উঠে। 
৫. বই আলোচনা অর্থ্যাৎ বুক রিভিউ লিখিত বা ভিডিও আকারেও প্রকাশ করা যাবে। তবে উভয় ক্ষেত্রেই আলোচনা গঠনমূলক হতে হবে। 
৬. ব্যক্তি, জাতি, ধর্ম, যৌন হয়রানি ও রাজনৈতিক আক্রমণ মূলক লেখা সম্পূর্ণ রূপে নিষিদ্ধ।

গুরুত্বপূর্ণ: 
১. আপনার লেখা পাবলিশ হবে কি হবে না, তা একমাত্র বইপল্লব ব্লগ এর সম্পাদনা প্যানেল এর উপর নির্ভরশীল। যদি লেখাটি যাচাই বাছাই করে পোস্টযোগ্য হয়, তবে তা অবশ্যই প্রকাশ করা হবে। 
২. আপনার লেখা, ছবি বা ভিডিও বইপল্লব ব্লগে প্রকাশিত হওয়ার সাথে সাথেই, তা বইপল্লব ব্লগের কপিরাইটের আওতায় চলে আসবে। যা সম্পূর্ণ রূপে বইপল্লব ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষিত থাকবে। তবে যদি প্রকাশকারী বা লেখক নিজে অন্য কোথাও পূনরায় প্রকাশ করতে চায়, সেক্ষেত্রে কর্তৃপক্ষের সহিত যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। 
৩. আপনার লেখা, ছবি বা ভিডিও যেকোনো সময় বইপল্লব ব্লগের প্রয়োজনের তাগিদে ব্লগ থেকে সরিয়ে ফেলার এখতিয়ার কর্তৃপক্ষ রাখে।

তবে দেরি কেনো? আজই ভিজিট করুন বইপল্লব ব্লগে এবং ছড়িয়ে দিন বই ও সাহিত্যের সুবাস!
সর্বস্বত্ব স্বত্বাধিকার বইপল্লব ফাউন্ডেশন কর্তৃক সংরক্ষিত