সেরা বই একাদশ - সিজন ১

 

সেরা বই একাদশ

হ্যালো বইপল্লববাসী! দেশ জুড়ে চলছে ফুটবল বিশ্বকাপের ধামাকা। পথে-ঘাটে, অলি-গলিতে লেপ্টে গেছে ফুটবল উন্মাদনা। তবে কেমন হয় যদি বই নিয়ে আয়োজিত হয় এমন একটি টুর্নামেন্ট? যেখানে প্রত্যেক দল তাদের সেরা একাদশ সাজাবে বই দিয়ে? এবং দর্শক ও পাঠক সমাজ ভোটের মাধ্যমে নির্ধারিত করবে বিজয়ী? হ্যা, এরই আদলে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি  "সেরা বই একাদশ - সিজন ১"। যেখানে লড়াই হবে বই পাঠকের, লড়াই হবে ভালোবাসা ছড়িয়ে দেওয়ার। তবে চলুন ধীরে ধীরে পরিচিত হই এই টুর্নামেন্ট সম্পর্কে ও জেনে নেই নিয়মাবলি।

দল ও সদস্যসমূহ:
সর্বনিন্ম ৩ জন ও সর্বোচ্চ ৫ জন নিয়ে একেকটি দল গঠিত হয়েছে। প্রত্যেকটি দল তাদের সংগ্রহে ৩০টি করে বই নির্বাচন করেছে। এবারের আসরে অংশ নিয়েছে ৪টি দল। 

দলের নাম: ইথেরিয়াল 
১. আনিকা (C)
২. সুস্মিতা
৩. মিথিলা
৪. দীপ্তি
৫. তুশি
দলের নাম: অসমাপিকা 
১. রহিম (C)
২. ঈশাত
৩. তানভীর
৪. আবির 
৫. নাফিজ 
দলের নাম: রবীন্দ্রনাথ এই দলে নেই 
১. তোফা (C)
২. অংকন
৩. মাইশা
৪. রাশেদ
দলের নাম: সুপ্ত
১. অনি (C)
২. স্বরলিপি
৩. ফারিহা 
৪. ফাহিম 

খেলার নিয়মাবলি:
১. ৪টি দল প্রত্যেকে একে অপরের সাথে ৩টি করে ম্যাচ খেলবে। 
২. প্রতিটি ম্যাচে দলগুলো তাদের ৩০টি বই সংগ্রহ থেকে ১১টি করে সেরা বই একাদশ নির্বাচন করবে এবং সেই ১১টি বই নিয়ে একটি ম্যাচ হবে। একেক ম্যাচে দল গুলো তাদের ইচ্ছেমাফিক একাদশ পরিবর্তন করতে পারবে। 
৩. একটি ম্যাচে দুইটি দল অংশ নিবে। দুইটি দলকে দুইটি রিয়েক্ট চিহ্নিত করে দেওয়া হবে ভোট গ্রহণের জন্য। 
৪. পাঠক সমাজ ও দর্শকবৃন্দ সেই ম্যাচে অংশ নেওয়া যে দলটির বই কালেকশন বা একাদশ উন্নত বা সেরা বলে মনে করবে, তারা সেই দলটিকে চিহ্নিত করে দেওয়া রিয়েক্ট প্রদান করে ভোটে অংশ নিবে। 
৫. ফাইনাল ব্যাতিত প্রত্যেক ম্যাচের ভোট প্রদানের সময়সীমা ২৪ ঘন্টা। এই ২৪ ঘন্টার মধ্যে যে দলটির রিয়েক্ট বেশি হবে, সে দলটি উক্ত ম্যাচের বিজয়ী বলে নির্বাচিত হবে। একজন ব্যক্তি থেকে দেওয়া রিয়েক্ট টিকে একটি ভোট হিসেবে গ্রহণ হবে। তবে ম্যাচের নির্ধারিত রিয়েক্ট ব্যাতিত অন্য কোনো রিয়েক্ট প্রদান করলে তা ভোট হিসেবে গ্রহণ হবে না। 
৬. এক্ষেত্রে প্রত্যেক দল তাদের টিমের প্রচারণা চালানোর জন্য ম্যাচ পোস্টের কমেন্টে বন্ধুদের ও সাপোর্টারদের ম্যানশন দিয়ে ভোট সংখ্যা বাড়াতে পারবে। দর্শকবৃন্দও তাদের পছন্দের দলকে সাপোর্ট করার জন্য দলটির ভোট সংখ্যা বৃদ্ধিতে অংশ নিতে পারবে। তবে কোনোরূপ স্প্যামিং করলে সে ম্যাচ বাতিল বলে গণ্য হবে। 
৭. প্রত্যেকটি ম্যাচের পোস্ট "বইপল্লব ফাউন্ডেশন" আইডি কর্তৃক আপডেট করা হবে। পাশাপাশি সকল ম্যাচ ও পয়েন্ট টেবিল আপডেট উক্ত আইডি থেকে দেওয়া হবে। 
৮. সম্পূর্ণ আয়োজনটি অনুষ্ঠিত হবে বইপল্লব ফাউন্ডেশনের অফিশিয়াল ফেসবুক গ্রুপ - BoiPallab Foundation Community তে। 

ফলাফল:
১. প্রত্যেক ম্যাচের ভোট প্রদানের সময়সীমা ২৪ ঘন্টা (ফাইনাল ম্যাচ ব্যাতিত)। ম্যাচের নির্ধারিত রিয়েক্ট প্রদানের মাধ্যমে ভোট প্রদান করা লাগবে এবং একটি রিয়েক্ট একটি স্কোর হিসেবে বিবেচিত হবে। 
২. যে দলের রিয়েক্ট সংখ্যা বেশি থাকবে, সে দলের বই একাদশ ভোটে জয়ী হিসেবে বিবেচিত হবে। ম্যাচ প্রতি জয়ী পয়েন্ট ২। ম্যাচে কোনো কারণে রিয়েক্ট সমান হলে উক্ত ম্যাচ ড্র বলে বিবেচিত হবে এবং দুটি দল ১ পয়েন্ট করে ভাগাভাগি করে নিবে। 
৩. ম্যাচের সময় শেষ হওয়ার পর, পরদিন উক্ত ম্যাচের ফলাফল ও পয়েন্ট টেবিল পোস্ট করা হবে। 

বি:দ্র:
১. একজন পাঠক ও দর্শক হিসেবে আপনিও পারবেন আপনার পছন্দের দলটিকে ভোট প্রদান ও প্রচারণার মাধ্যমে জয়ী করতে। আপনার প্রচারণা এই আয়োজনটিকে করবে জমজমাট ও উৎসবমুখর। তাই দর্শক হিসেবে আপনাদের বন্ধুদের এই আয়োজন সম্পর্কে জানিয়ে অবদান করতে পারেন এই টুর্নামেন্টে। পাশাপাশি ম্যাচের পোস্ট কমেন্টে বন্ধুদের ম্যানশন সহ উক্ত ম্যাচের কোন বইটি সেরা তাও জানিয়ে দিতে পারেন। 
২. প্রত্যেকটি ম্যাচ পর্যবেক্ষণ ও ম্যাচ ফলাফল নির্ধারণ এর জন্য ম্যাচ আম্পায়ার হিসেবে থাকবেন আবদুল্লাহ আল ত্বোহা ও মাহমুদুল ইসলাম জয়। 
৩. ম্যাচের যেকোনো অবস্থা পর্যবেক্ষণ করে, পূনরায় ম্যাচ, ম্যাচ বাতিল সহ যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে ম্যাচ আম্পায়ার। তাদের মতামতই প্রাধান্য দেওয়া হবে। 

টুর্নামেন্ট সময়সীমা: ০৫ থেকে ৩০ ডিসেম্বর, ২০২২। 
টুর্নামেন্ট আয়োজিত স্থান: বইপল্লব ফাউন্ডেশন কমিউনিটি। 

ম্যাচ ফিকচার 

ম্যাচ ফিকচার

 ৪টি দলের বইসমূহ





তবে আর দেরি কিসের? চলুন অংশ হই এই অসাধারণ আয়োজনের, ছড়িয়ে দেই বইয়ের আওয়াজ সবার কাছে। বই হোক বন্ধু!
সর্বস্বত্ব স্বত্বাধিকার বইপল্লব ফাউন্ডেশন কর্তৃক সংরক্ষিত