আলো ছড়িয়ে পড়ুক সবার হাতে - বইপল্লব ফাউন্ডেশন

 


সময়টা ২০২০ সালের জুলাই-আগষ্ট এর।

কিছু বইপ্রেমী তরুণ একজোট হয়ে সিদ্ধান্ত নিলো তাদের মতন যারা চাইলেই নিজের পছন্দের বই হাতের কাছে পায় না, চাইলেই বই পড়ার আনন্দ কিংবা নতুন বইয়ের ঘ্রাণ নেয়ার সুযোগ পায় না তাদেরকে এই সুযোগটি দেয়ার। যেই সিদ্ধান্ত সেই কাজ। অনেকটা অগোছালো চিন্তাভাবনাকে একমুঠ করে সাথে আরো কিছু উদ্যমী তরুণ/তরুণীদের পথচলার সাথী হিসেবে পেয়ে যাত্রা শুরু করলো বইপল্লব ফাউন্ডেশন।

শুরু হলো বইপ্রেমীদের খোঁজা। তার একটি অংশ হিসেবে আরো কিছু বইপ্রেমী যোগ দিল এই আলোড়নে ক্যাম্পাস এম্বাসেডর হিসেবে। সকলের সম্মিলিত শ্রম এবং প্রচেষ্টায় সফলভাবে সম্পন্ন হলো বইভিত্তিক একটি ছোট্ট প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত প্রতিভাপ্রকাশক ফান্ড্রেইজিং ইভেন্ট। সেই ইভেন্ট থেকে সংগ্রহ করা শতভাগ অর্থ এবং  বইপ্রেমী তরুণ/তরুণীদের সম্মিলিত শ্রম এবং আর্থিক সহায়তায় বইপল্লব ফাউন্ডেশন ২০২১ সালের ২১শে জানুয়ারি প্রথমবারের মতন তাদের লক্ষ্য-কে একটু আলতোভাবে ছুঁয়ে দেখার সুযোগ পেলো।

প্রতিটি বছরের প্রথম দিন সরকারিভাবে আয়োজন করা হয় 'জাতীয় বই উৎসব'-এর। বছরের প্রথমে নতুন বই হাতে পেয়ে সকল শিক্ষার্থী আনন্দে মেতে ওঠে। লেগে পড়ে নতুন বইয়ের ঘ্রাণ নেয়ার এবং নতুনত্ব বজায় রাখার পন্থা মলাট করার ধুমে। কিন্তু বাংলাদেশে যে নানান প্রতিবন্ধকতার কারণে এখনো অনেক শিশুই আছে যারা কিনা এই প্রাতিষ্ঠানিক শিক্ষার ধারায় যাওয়ার সুযোগটি পায় না। বইপল্লব ফাউন্ডেশনের বইপ্রেমীরা চেষ্টা করেছে বছরের নতুন বই পাওয়ার সেই আনন্দটা তাদেরকে উপভোগ করতে দেয়ার জন্য। নতুন বছরে তারা পেয়েছে নতুন বই, খাতা, পেন্সিল, রাবার, কাটার সহ আরো অনেক কিছু। বিনিময়ে বইপল্লব ফাউন্ডেশন উপহার হিসেবে পেয়েছে প্রায় অর্ধশতাধিক শিশুর অকৃত্রিম হাস্যোজ্জ্বল মুহূর্ত... 

এই অর্জনে বইপল্লব ফাউন্ডেশন আজ সত্যি গর্বিত। 

তাদের সাথে কাটানো কিছু বিশেষ মুহূর্ত

সর্বস্বত্ব স্বত্বাধিকার বইপল্লব ফাউন্ডেশন কর্তৃক সংরক্ষিত